Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

প্রশিক্ষণ কার্যক্রম সমূহঃ

১। এস.এস.সি (ভোকেশনাল) দুই বছর মেয়াদী, ০৮(আট)টি ট্রেড।

২। বেকার যুবকদের জন্য স্বল্পমেয়াদী প্রশিক্ষণ কোর্স।

৩। চাকুরীরতদের জন্য ইন-সার্ভিস প্রশিক্ষণ কোর্স।

৪। ট্রেড টেস্টিং-বিভিন্ন নিয়োগকর্তাদের চাহিদা অনুসারে ট্রেড টেস্টিং।

৫। প্রশিক্ষণোত্তর মনিটরিং কার্যক্রম।

৬। সোস্যাল কমপ্লায়েন্স সম্পর্কে ধারনা প্রদান।

৭। মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের ৩৬০ ঘন্টার বেসিক ট্রেড কোর্স।

প্রশিক্ষণ কার্যক্রমের বিভাগ/ট্রেডের সংখ্যাঃ

                                            বর্তমানে ১২(বার)টি ট্রেডের মাধ্যমে প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে।

ট্রেড সমূহের নামঃ

১। জেনারেল ইলেকট্রনিক্সঃ (২বছর মেয়াদী এস.এস.সি ভোক শিক্ষাক্রম)ঃ

রেডিও, টেলিভিশন, ভিসিডি, ডিভিডিসহ যাবতীয় ইলেকট্রনিক্সের কাজের উপর তাত্ত্বিক ও ব্যবহারিক বিয়য়ে প্রশিক্ষণ প্রদান। ভর্তির যোগ্যতা-জেএসসি অথবা জেডিসি পাশ।

২। অটোমোটিভঃ (২বছর মেয়াদী এস.এস.সি ভোক শিক্ষাক্রম)ঃ গাড়ীর ইঞ্জিন রক্ষনা-বেক্ষণ কাজের উপর তাত্ত্বিক ও ব্যবহারিক বিয়য়ে প্রশিক্ষণ প্রদান। ভর্তির যোগ্যতা-জেএসসি অথবা জেডিসি পাশ।

৩। উড ওয়ার্কিংঃ (২বছর মেয়াদী এস.এস.সি ভোক শিক্ষাক্রম)ঃ কাঠ, কাঠের আসবাপত্র ও কাঠের বিকল্প সামগ্রীর কাজের উপর তাত্ত্বিক ও ব্যবহারিক বিয়য়ে প্রশিক্ষণ প্রদান। ভর্তির যোগ্যতা-জেএসসি অথবা জেডিসি পাশ।

৪। ইলেকট্রিক্যাল মেইনটেন্যান্স ওয়ার্কসঃ (২বছর মেয়াদী এস.এস.সি ভোক শিক্ষাক্রম)ঃ বৈদ্যুতিক কাজ, ইন্ডাষ্ট্রিয়াল ওয়্যারিং, রিওয়্যাইন্ডিং, বৈদ্যুতিক মোটর কন্ট্রোলিং, যন্ত্রপাতি ও মালামালের ব্যবহার, নিরাপত্তা ব্যবস্থা, শিল্প-কলকারখানার বৈদ্যুতিক মেশিন সমূহ স্থাপন করা এবং মেশিন সমূহ রক্ষনা-বেক্ষণ করণের কাজের উপর তাত্ত্বিক ও ব্যবহারিক বিয়য়ে প্রশিক্ষণ প্রদান। ভর্তির যোগ্যতা-জেএসসি অথবা জেডিসি পাশ।

৫। জেনারেল মেকানিক্সঃ (২বছর মেয়াদী এস.এস.সি ভোক শিক্ষাক্রম)ঃ বিভিন্ন মেশিনের পাটস সমূহ তৈরীর কাজের উপর তাত্ত্বিক ও ব্যবহারিক বিয়য়ে প্রশিক্ষণ প্রদান। ভর্তির যোগ্যতা-জেএসসি অথবা জেডিসি পাশ।

৬। জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কসঃ (২বছর মেয়াদী এস.এস.সি ভোক শিক্ষাক্রম)ঃ বৈদ্যুতিক হাউজ ওয়্যারিং কাজের উপর তাত্ত্বিক ও ব্যবহারিক বিয়য়ে প্রশিক্ষণ প্রদান। ভর্তির যোগ্যতা-জেএসসি অথবা জেডিসি পাশ।

৭। রেফ্রিজারেশন এন্ড এয়ার কন্ডিশনিংঃ (২বছর মেয়াদী এস.এস.সি ভোক শিক্ষাক্রম)ঃ ফ্রিজ ও এয়ারকুলারের কাজের উপর তাত্ত্বিক ও ব্যবহারিক বিয়য়ে প্রশিক্ষণ প্রদান। ভর্তির যোগ্যতা-জেএসসি অথবা জেডিসি পাশ।

৮। ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশনঃ (২বছর মেয়াদী এস.এস.সি ভোক শিক্ষাক্রম)ঃ লোহার দরজা, জানালা, গেইট তৈরী কাজের উপর তাত্ত্বিক ও ব্যবহারিক বিয়য়ে প্রশিক্ষণ প্রদান। ভর্তির যোগ্যতা-জেএসসি অথবা জেডিসি পাশ।

৯। কম্পিউটার অপারেশনঃ (৬ মাস মেয়াদী স্বল্প মেয়াদী কোস)ঃ অফিস ব্যবস্থাপনা, কম্পিটার গ্রাফ্রিক্স কাজের উপর তাত্ত্বিক ও ব্যবহারিক বিয়য়ে প্রশিক্ষণ প্রদান। ভর্তির যোগ্যতা এস.এস.সি পাশ।

১০। ড্রেসমেকিং এন্ড টেইলারিংঃ (৬ মাস স্বল্প মেয়াদী কোর্স)ঃ সালোয়ার, কামিজ, ব্লাউজ, পেটিকোটসহ মহিলাদের পরিধেয় যাবতীয় কাজের উপর তাত্ত্বিক ও ব্যবহারিক বিয়য়ে ডোমেস্টিক সেলাই মেশিনের সাহায্যে প্রশিক্ষণ প্রদান। ভর্তির যোগ্যতা অষ্টম শ্রেণী পাশ।

১১। সার্টিফিকেট ইন গার্মেন্টস মেনুফ্যাকচারিংঃ( ৬ মাস স্বল্প মেয়াদী কোর্স)ঃ শার্ট, প্যান্ট, সালোয়ার, কামিজ, ব্লাউজ, পেটিকোটসহ পুরুষ ও মহিলাদের যাবতীয় ব্যবহার্য কাজের উপর তাত্ত্বিক ও ব্যবহারিক বিয়য়ে ইন্ডাষ্টিয়াল সেলাই মেশিনের সাহায্যে প্রশিক্ষণ প্রদান। ভর্তির যোগ্যতা অষ্টম শ্রেণী পাশ।

১২ টাইপিংঃ( ৬ মাস স্বল্প মেয়াদী কোর্স)ঃ টাইপ মেশিনের সাহায্যে (টাইপং বাংলা ও ইংরেজী ) কাজের উপর তাত্ত্বিক ও ব্যবহারিক বিয়য়ে প্রশিক্ষণ প্রদান। ভর্তির যোগ্যতা এস.এস.সি পাশ।